চীনে মহামারীর বছরে এতো কোটিপতি কিভাবে

২০২০ সাল করোনা মহামারির বছর । ২০১৯ সালের ডিসেম্বরে করোনা ভাইরাস চীনে সনাক্ত হয়ে মার্চ নাগাদ তা পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে । টানা কয়েক মাস আন্তর্জাতিক যোগাযোগ বন্ধ লকডাউন অর্থনৈতিক বিপর্যয় নিয়েই শেষ হয় মহামারির বছর । ভ্যাকসিন এর আবিষ্কার ও প্রয়োগ শুরু হলেও করোনার প্রকোপ ও সমান তালে চলছে । উৎপত্তি স্থল চীন এই মহামারিতে বেশি ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা থাকলেও সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে পশ্চিমা বিশ্বের ।
ইউরোপ যুক্তরাষ্ট্র তো পুরোই বিপর্যস্ত চীন কিন্তু ঠিকই ঘুড়ে দাড়িয়েছে । এরই মধ্যে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে কোটিপতিদের তালিকা প্রকাশ করা সংস্থা । সংস্থাটি জানায় ২০২০ সালে দেশটিতে নতুন করে কোটিপতি হয়েছেন ১০৪৪ জন মানুষ । যেখানে একই সময় যুক্ত্রাষ্ট্রে কোটিপতি হয়েছেন ৬৯৬ জন । চলতি বছরের জানুয়ারি পর্যন্ত করা এক গবেষণায় দেখা গেছে গেলো বছর নতুন করে সারা বিশ্বে ৬১০ জন কোটিপতি হয়েছেন । এরই মধ্যে ৩১৮ জন মানুষই চীনের ।
বাকী ৯৫ জন মানুষ যুক্তরাষ্ট্রের । সংস্থাটির গবেষণা বলছে গেলো বছর যুক্তরাষ্ট্রের থেকে চীনের গিয়ে কোটিপতি হয়েছেন অনেকে । বিশ্ব এর শীর্ষ ১০ টি শহরের মধ্যে ৬ টি এখন চীনের অবস্থিত । যেখানে কোটিপতির সংখ্যা বেশি এরই মধ্যে বেইজিংই টানা ছয় বছর শীর্ষ অবস্থান ধরে রেখেছে । বর্তমানে এই শহরটিতে কোটিপতি আছেন ১৩৫ জন । এখন পর্যন্ত বেইজিং বিশ্ব এর কোতিপতিদের শহর । এদিকে চীনের আরেকটি শহর এ নতুন করে আরো ৩০ জন কোটিপতি হয়েছেন ।
বর্তমানে এই শহরে কোটিপতির সংখ্যা ১১৩ জন । অর্থনীতিবিদরা বলছেন এক বছরে এতো কোটিপতি কোন সময়ই দেখেননি তারা । তার উপর আবার মহামারির মধ্যে কোটিপতির সংখ্যা এভাবে বেড়েছে । মহামারিতে সারা বিশ্ব এ অর্থনৈতিক সংকটে পড়লেও কোটিপতিরা আরো কোটিপতি হয়েছেন । মহামারির বিশ্বে এতো কোটিপতি এর অর্থ বেড়ে দাড়িয়েছে প্রায় ১৫ ট্রিলিয়ন ডলার ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *