এই সময়ে দেশের বাজারে বীমা খাতে আস্থার চ্যালেঞ্জ

আস্থা সংকট এর কারণে দেশে এগোতে পারছে না বীমা খাত । ঘাটটি রয়েছে দক্ষ জনবল এর ও হিসেব বলছে দেশের জিডিপিতে এই খাতের অবদান দশমিক ৪.৯ ভাগ । যা প্রতিবেশী দেশের তুলনায় অনেক কম । এমন অবস্থার উন্নয়নে সহজ বীমা পণ্য চালুর পাশাপাশি সেবার মান বাড়ানোর উপর জোড় দিয়েছেন বিশ্লেষকরা । বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ করতিপক্ষ দক্ষ ও উচ্চ শিক্ষিতদের বীমা খাতে আনতে উন্নত বেতন কাঠামো তৈরী করার নির্দেশ দেওয়া হয়েছে বীমা প্রদানকারী প্রতিষ্ঠান গুলোকে ।
সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ৭৯ টি বীমা প্রতিষ্ঠান রয়েছে দেশে । এর মধ্যে ৪৬ টি সাধারণ বীমা প্রতিষ্ঠান আর জীবন বীমা প্রতিষ্ঠান এর সংখ্যা ৩৩ টি । এখন পর্যন্ত দেশের মোত জনসংখ্যার ৮ ভাগের মতো বীমার আওতায় এসেছে । খাত সংশ্লিটরা বলছেন সম্ভবনা থাকা সত্ত্বেও এগোতে পারেছে না খাতটি । তথ্য বলছে ২০০৯ সালে জিডিপিতে বীমা খাতের অবদান ছিলো শুন্য দশমিক নয় ভাগ ।
বর্তমানে যা নেমে এসেছে শুন্য দশমিক চার নয় ভাগে । অথচ ভিয়েতনামে বীমার খাতে জিডিপিতে অবসান ২.২৯ ভাগ । আর ভারতে এই খাতে জীডিপির পরিমাণ প্রায় ৪ ভাগ । এমন পরিস্থিতিতে খাতের উন্নয়নে নতুন নতুন বীমা পণ্য এর বিকল্প নেই বলে বলছেন বিশ্লেষকরা । পাশাপাশি দক্ষ কর্মীদের এই খাতে যুক্ত করার পরামর্শ ও তাদের ।
বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ করতিপক্ষ বলছে দেশের বীমা কোম্পানি গুলোর ফিক্স এজেট এ বিনিয়োগের প্রবনতা বেশি । সেখান থেকে বেরিয়ে এসে লাভজনক খাতে বিনিয়োগ করার পরামর্শ তাদের । বীমা খাত থেকে সরকার বেশ ভালো রকম রাজস্ব আদায় করতে যাচ্ছে । তাই ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *