ঢালাও ভাবে করছাড় চায় ই-কমার্স প্রতিষ্ঠান গুলো

করোনাকালে লোকসানের মুখে পড়া অনলাইন ব্যবসা প্রতিষ্ঠানের কর মওকুফ এর প্রস্তাব জানিয়েছে ই- কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ই-ক্যাব । ক্ষুদ্র উদ্দোক্তাদের কর থেকে মুক্তি অনলাইন লেন্দেনে কোন ধরনের কর না রাখা সহ মোট ১৬ ধরনের দাবী তুলে ধরে সংগঠনটি জাতীয় প্রাক বাজেট আলোচনায় । পণ্য বেচা কেনায় দিন দিন জনপ্রিয়তা বাড়ছে অনলাইন কেনা বেচায় । বিশেষ করে করোনা সংক্রমনের পর থেকে মানুষের অনলাইন নির্ভরতা এখন আগের চেয়ে অনেক বেশি ।
এই সময়ে ই কমার্সে যুক্ত হয়েছে নতুন উদ্দোক্তাও । তবে এখনো সংজ্ঞায়িত ও নথিভুক্ত হয় নি ই কমার্স খাতটি । আসছে বাজেটে খাতটি নিয়ে আয়কর নথিভুক্ত করার দাবী জানিয়েছেন ইকমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ । সেই সাথে খাতটিকে প্রযুক্তি নির্ভর ডিজিটাল সেবা হিসেবে অন্তর্ভুক্ত করার দাবি ও জানায় সংগঠনটি ।
করোনা কালে খাদ্য পণ্য এবং চিকিৎসা সামগ্রী বিক্রি বাড়লেও পোশাক থেকে শুরু করে মোবাইল ফোন কিংবা ইলেক্ট্রিনিক সামগ্রিসহ বাকী সব পণ্য এর বেচা কেনা নেমে আসে তলানিতে । এর ফলে ক্ষতির মুখে পড়ে ৮০-৮৫% ইকমার্স প্রতিষ্ঠান । এমন তথ্য তুলে ধরে উদ্দোক্তাদের ব্যবসাটি টিকিয়ে রাখতে ইকমার্স প্রতিষ্ঠান গুলি কর মওকুফ সহ ১৬ দফা দাবী করেন ইক্যাব । তবে ঢালাও ভাবে কর মওকুফের ব্যাপারে আপত্তি জানিয়েছেন এনবিআর চেয়্যারম্যান ।
তিনি বলেন যেকোন ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজোনীয় সহয়তা দেয়া হবে । তবে বিনিময়ে সরকারের রাজসের বিষয়টি নিশ্চিত করতে হবে ব্যবসায়িদের । দেশে ইকমার্স খাতের ১০ ভাগের মাত্র ট্রেড লাইসেন্স আছে । বাকীদের ও নিবন্ধনের আওতায় আনার কথা জানিয়েছেন এন বি আর চেয়্যারম্যান । খুব তাড়াতাড়ি ইকমার্স খাতে বাংলাদেশ বিশ্ব দরবারে ভালো কিছু করবে বলে আশাবাদী ইক্যাব এর সভাপতি শমী কায়সার ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *