বিয়ে-বিচ্ছেদ ডিজিটাল ভাবে করলে কি হবে?

বিয়ে একটি সামাজিক চুক্তি এর সঙ্গে যেমন ধর্মীয় বিধি বিধান জরিত ঠিক তেমনি রয়েছে আইনি বাধ্যবাধকতা । অনেক সময় পারিবারিক টানাপোড়ন ও যৌক্তিক কারণে বৈবাহিক সম্পর্ক গড়ায় বিচ্ছেদ এ । এক সময় শুধু ধর্মের রীতি মেনেই বিয়ে হতো এই নিয়ে আইনি জটিলতা দেখা দেয়ায় বিবাহ রেজিস্ট্রেশন বাধ্যত্মুলক করে আইন করে সরকার । কিন্তু সাম্প্রতিক সময়ে বিয়ে নিয়ে অনেক প্রতারনা এর ফাদ পাতায় বিবাহ নিবন্ধন পদ্ধতি আধুনিকায়ন করার দাবী উঠেছে ।
সেই সঙ্গে বিবাহ বিচ্ছেদ প্রক্রিয়া আরো সচ্ছ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে । ক্রিকেটার নাসির হোসেন বয়ে করার পর তার বিবাহিত স্ত্রিকে আরেকজন নিজের বৈধ বউ দাবী করার ঘটনা বেশ আলোচিত । রাকিব হাসান নামের ঐ ব্যাক্তির অভিযোগ তাকে ডিভোর্স না দিলেই নাসিরকে বিয়ে করেছেন তামিমা । যদিও চার বছর আগে বিচ্ছেদের নোটিশ দিয়ে আবার বিয়ে করেছেন তিনি ।
রাকিবের দাবী তিনি কোন নোটিশই পান নি । এই নিয়ে মামলা ও হয়েছে আদালতে । এইড ফর মেইল নামে এমন একটি সংগঠন দাবী করেন এরকম শত শত ভুক্তভুগী তাদের কাছে আইনি পরামর্শ এর জন্য আসেন । সেই জন্য বিয়ে ও বিচ্ছেদ প্রক্রিয়া ডিজিটালাইজ করার পক্ষে তারা । যদিও বৃহস্পতিবার এই বিষয়ে উচ্চ আদালতে একটি রিট হয়েছে । চারজন ভুক্তভুগী বাদী হয়ে এই রিট টি করেছেন ।
কেন এর আধুনিকায়ন দরকার সেই বিষয়ে রিট কারীদের আইনজীবী জানান একই ব্যাক্তি ২৮৬ টি পর্যন্ত বিয়ে করেছেন ১৪ বছরে । ভুক্তভুগীদের দাকবী বিবাহ রেজিস্ট্রেশন এর সময় বরকনের ন্যাশনাল আইডি কার্ড নিতে হবে সঙ্গে থাকবে দুই জনের ছবি ও ঠিকানা । আসব তথ্য একটি ওয়েবসাইটে রাখা হবে । যেন যে কারো ন্যাশনাল আইডি কার্ড এর নাম্বার দিয়ে চেক করা যায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *