লিচুর রাজধানীতে মধুর চাষ করছেন অনেক উদ্যোক্তা

দিনাজপুরে ভরপুর লিচুর মুকুলকে কাজে লাগিয়ে মৌমাছির মাধ্যমে মধু আহরণে ব্যাস্ত সময় পাড় করছেন খামারিরা । নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত মধু আহরন এর সময় । সেজন্য বিভিন্ন জেলা থেকে তিন শত থেকে ৪০০ শত বাগানগুলোতে মধুর সংগ্রহে বাগানগুলোতে মৌমাছির বাক্স স্থাপন করেছেন । এই সব মধুর গুনগত মান ভালো থাকায় দেশের বাজারে বেশ চাহিদা রয়েছে । তবে সরকারি সহযোগিতা পেলে খামারিরা আরো প্রসার বাড়াতে পারবে বলে মনে করেন অনেক উদ্যোক্তা ।
বেকার ও শিক্ষিত যুবকদের উদ্যোক্তা তৈরিতে প্রশিক্ষণ সহ সহযোগিতা প্রদান করছে সরকারি বেসরকারি বিভিন্ন সংগঠন । খামারিদের সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দিলেন হরটিকালচার বিভাগ ।প্রতিবছর এই জেলা থেকে ৪ থেকে ৫ হাজার মেট্রিক টন মধু উৎপাদন হয় । দেশের এই শিল্পকে কাজে লাগাতে পারলে শুধু দেশেই নয় বিদেশেও এই মধুর রপ্তানি করা সম্ভব বলে জানালেন এই মধু চাষীরা ।
তাই দরকার সরকারের এই খাতে হস্তক্ষেপ এবং সহযোগিতা । সরকারের সসহযোগিতা পেলে খুব তাড়াতাড়ি এই শিল্প কে দেশের বাহিরের ছড়িয়ে দেওয়া যাবে । উপজেলা চেয়ারম্যান জানিয়েছেন তারা তাদের জায়গা থেকে চেষ্টা করে যাচ্ছেন কিভাবে এই ছেলেদের আরো ভালো প্রশিক্ষণ দিয়ে দক্ষ গড়ে রোলা যায় ।
এই লক্ষে তারা ৩০ দিনের এই কর্মসূচি ও হাতে নিয়েছেন বলে জানানো হয়েছে । উক্ত কর্মসূচিতে এই খাতের সকল খুটিনাটি বিষয় নিয়ে আলোচনা করা হবে । এতে করে তৈরি হবে দক্ষ নাগরিক এবং বাড়বে কর্মসংস্থান । এই খাত এগিয়ে গেলে এটি বিশ্ব ব্যবাপি ছড়িয়ে দেওয়ার পরিকিল্পনা ও আছে বলে জানানো হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *