২০২০ সালে বেড়েছে টয়োটার গাড়ির মার্কেট শেয়ার

জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটার চতুর্থ প্রজন্মের গাড়ি ইয়ারিস জেনেভায় অনুষ্ঠিত এক প্রতিযোগিতায় সেরার স্বীকৃতি পেয়েছে । প্রতিযোগিতায় অন্য ছয়টি গাড়িকে পেছনে ফেলে এই অবস্থান নিশ্চিত করে ইয়ারিস । জেনেভায় আয়োজিত মোটর শো এর বর্ণাঢ্য অনুষ্ঠান থেকে এই ঘোষণা আসার কথা থাকলেও করোনা মহামারির কারণে দ্বিতীয় বারের মতো অনাড়ম্বর ভাবে শেষ হয় এই অনুষ্ঠান । উক্ত প্রতিযোগিতায় রানার আপ হয় ফিয়ার ৫০০ মডেলের গাড়ি এবং তৃতীয় অবস্থান অর্জন করে ক্রসওভার ।
এর আগেও ২০০০ সালেও প্রথম প্রজন্মের ইয়ারিস গাড়ি সেরার খেতাপ পেয়েছিলো । টয়োটার ইউরোপীয় অঞ্চলের নির্বাহী এই অর্জন কে টয়োটার উন্নয়নে নিয়োজিত সকল সহ কর্মীকে উৎসর্গ করেন । প্রতিবছর বর্ষসেরা গাড়ি ঘষিত হয় ইউরোপের নয়টি দেশ থেকে মোটর গাড়ি বিষয়ক প্রকাশিত প্রতিবেদন এর উপর । এই অনুষ্ঠানটি আয়োজন করেন একটি সাধীন ও নিরপেক্ষ সংস্থা । জরিপ বোর্ড এর এক সদস্য জানান কেন সবার সেরা ইয়ারিস ।
টয়োটা ইয়ারিস কার অব দ্যা ইয়ার এর ২০২১ এর চুড়ান্ত পর্বের প্রতিযোগিতা করা ৭ টি গাড়ির একটি । আমি এই গাড়ি আকা বাকা ও সরু রাস্তায় চালিয়ে দেখছি । উচু নিচু রাস্তাতেও চতুর্থ প্রজন্মের এই গাড়িটির নিয়ন্ত্রণ বেশ ভালো । সব মিলিয়ে বৈচিত্র্যময় বিশিষ্ট ও বাড়তি নিরাপত্তার ব্যাস্থা ইয়ারিস কে অন্যদের থেকে এগিয়ে রেখেছে । অটোমোবাইল খাতে আন্তর্জাতিক ম্যাগাজিন ফোকাস টু মুভ এর প্রতিবেদন বলছে ।
২০২০ সালে গাড়ির বাজারে ১২.১ শতাংশ শেয়ার নিয়ে সবার উপরে ছিলো জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভোক্স ওয়াগান । প্রতিষ্ঠানটি মোট ৯৩ লাখ ২০ হাজার গাড়ি বিক্রি করেছিল । আর জাপানি প্রতিষ্ঠান টয়োটা ৭২ লাখ গাড়ি বিক্রি করে ছিল দ্বিতীয় অবস্থানে । বিদায়ী বছরে তাদের শেয়ার কিছুটা বেড়ে ৯.৪ শতাংশ ছিলো । যদিও করোনার কারনে অটোমোবাইল খাতে সব প্রতিষ্ঠানের গাড়ি বিক্রি কমেছে ২০২০ সালে । তবে করোনা মহামারিতে বিশ্ব ব্যাপি ইলেকট্রিক ও হাইব্রিড জাতীয় পরিবহণ ভালো ব্যবসা করেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *