অনেক কম দামে বাংলাদেশকে বিদ্যুৎ দেবে নেপাল

বর্তমানে ১৪৩ টি বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে দেশে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে প্রায় ২৪ হাজার মেগাওয়াট এর বেশি । চাহিদার চেয়ে বেশি উৎপাদন সত্ত্বেও গ্রীষ্ম মৌসুম ও ভবিষ্যতের অতিরিক্ত চাহিদা মেটানো ক্লিন এনার্জি সেবা ও উৎপাদন খরচ বাচাতে এবার নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি বাস্তবায়নের পথে এগোচ্ছে দুই দেশ । প্রতিবেশী বন্ধু দেশ নেপালের জলবিদ্যুৎ এর সম্ভাবনা কাজে লাগাতে এই বিদ্যুৎ নিয়ে দুই দেশের সমযোধা স্মারক স্বাক্ষর হয় ।
স্বাক্ষর হলেও কিছু জটিলায় কাজ আগায়নি এখনো । বাংলাদেশে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ দিতে এখন প্রস্তুত নেপাল চাইলে দশ বছরের মধ্যে বাংলাদেশ ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ নিতে পারবে এবং নেপাল তা উৎপাদনে সক্ষম । এর ফলে পরিবেশ দূষণ বা কার্বন নিঃসরণকারী উপাদানের উপর নির্ভরশীলতা কমাতে পারবে বাংলাদেশ ।
বিদ্যুৎ সরবরাহ ছাড়াও দুদেশের মধ্যে বহুমাতৃক যোগাযোগ বাড়ানো এবং আমদানি রপ্তানি সহ বাণিজ্য বেশ কয়েকটি কাহতে সমঝোতার সম্ভাবনা দেখছেন এই কূটনৈতিক । এর মধ্যে সড়ক রেল ও বিমান যোগাযোগ বাড়ানো এবং পণ্য আমদানি রপ্তানি এর বিষয় গুলি প্রাধান্য পাবে । পরিবেশবিদরা জানিয়েছেন দেশের কার্বন ডাই অক্সাইড এর পরিমাণ এবং দেশের ভউগোলিক অবস্থান ঠিক রাখতে নেপালের বিদ্যুৎ এ আস্থা রাখছে বাংলাদেশ ।
নেপালের বিদ্যুৎ বাংলাদেশে আনতে যে আন্তদেশীয় সঞ্চালন লাইনের প্রয়োজন হবে সেই গ্রিট পরবর্তীতে আঞ্চলিক পাওয়ার শেয়ারিং নেটওয়ার্ক এ যুক্ত হতে এগিয়ে রাখবেন বলেও মত দিচ্ছেন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা । আশা করা যাচ্ছে নেপালের থেকে এই জলবিদ্যুৎ আমদানি করে বাংলাদেশের উৎপাদন ব্যায় ও পরিবেশের ভারসাম্য রক্ষা করা যাবে । তাই সকারের এই সিদ্ধান্তকে যুগান্তকারী বলে মনে করছেন অনেকেই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *