আবারও ধাক্কা খেল ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স

সফল উড্ডয়নের পর অবতরনে সক্ষম হলেও কিছুক্ষণের মধ্যেই বিস্ফোরিত হয়েছে স্পেস এক্স এর রকেট স্টার শিপ । এতে কিছুটা ধাক্কা খেলেও স্পেস এক্স এর যাত্রী পরিবহনের পরিকল্পনা । স্টার শিপ এসএম টেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্ক এর মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেস এক্স এর তৈরি একটি টেস্ট মডেল রকেট ভবিষ্যতে চাদ এবং মঙ্গল গ্রহে যাত্রী ও পণ্য পরিবহনে এর উদ্দেশে তৈরি করা হয়েছিল এই রকেটটি ।
তবে পরীক্ষামুলক উড্ডয়ন ও অবতরনের মিনিট দুয়েক পড়ে বিস্ফোরণ ঘটে মহাকাশ যানটির । এর আগে অবশ্য এসএম এইট ও এসএম নাইন এর সফল পরীক্ষা চালিয়েছে ইলন মাস্কের প্রতিষ্ঠান । তবে এসএম টেন এর বিস্ফোরণ এর পর মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন ইলন মাস্ক । টুইটারে এক টুইট বার্তায় তিনি জানান এসএম টেন তার আগের সংস্করন গুলোর চেয়ে অনেক এগিয়ে ছিল এবং তা উলঙ্গ ভাবে অবতরণে সক্ষম হয়েছে ।
১২০ মিটার দীর্ঘের ভবিষ্যৎ প্রজন্মের স্টার শিপ মডেলের রকেটগুলো পূর্ণ ব্যবহার যোগ্য । মহাকাশে মানব যাত্রী পরিবহণ আরো সহজ এবং সাশ্রয়ী করতে এই রকেট গুলো তৈরি করেছে স্পেস এক্স । চলতি বছরের শেষ দিকে স্টার শিপের মাধ্যমে প্রথম যাত্রী পরিবহনের পরিকল্পনা করছে মাস্কের প্রতিষ্ঠান ।
২০২৩ সাল নাগাদ জাপানের বিলিওনিয়ার কে চাদে নিয়ে যাওয়ার পরিকল্পনা জানিয়েছেন ইলন মাস্ক । তার মাধ্যমেই ইলন মাস্ক প্রথম কোন ব্যাক্তিকে চাদে পাঠানো শুরু করবে । এই বিলিওনিয়ার কে দিয়ে ইলন মাস্কের প্রতিষ্ঠানে বিনিয়োগ এর আশায় আছেন । আশা করা যাচ্ছে ২০২৫ সাল নাগাদ ইলন মাস্ক কয়েকশত লোক কে চাদে পাঠাতে সক্ষম হবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *