এখনকার স্মার্ট মাস্কের অদ্ভুত সব ক্ষমতা দেখা যাচ্ছে

করোনার কারণে যেমন মাস্কের ব্যবহার বেড়েছে ঠিক তেমনি মাস্কে এসেছে বৈচিত্র্য । তাইতো বাজারে পাওয়া যাচ্ছে নানা ধরনের স্মার্ট মাস্ক । ঠিক তেমন একটি স্মার্ট মাস্ক বা মাস্ক কার্ড তৈরি করেছে মাস্ক পোর্ট । যেখানে একটি সাধারন মাস্ক বিশেষ ভাবে সংযুক্তির মাধ্যমে স্থাপন করা হয় । এই মাস্ক কার্ডটিতে রয়েছে একটি বিল্ডইন ইয়ারফোন ও মাইক্রোফোন যার মাধ্যমে মাস্ক না খুলেই মোবাইল ফোনে কথা বলতে পারবেন খুব সহজেই ।
এমনকি এই মাস্কের মাধ্যমে সাউন্ড বাড়ানো বা কমানো পর্যন্ত সম্ভব । আরেকটি স্মার্ট মাস্ক তৈরি করেছে এয়ারড্রপ । এই মাস্কটির কোয়ালিটি ফোন এর মাধ্যমে দেখা যায় । এটি অনেকটা ফিল্টার এর মতো কাজ করছে । বিশেষ ধরনের এক প্রকার ফেব্রিক এর মাধ্যমে এই মাস্কটি তৈরি করা হয়েছে । এই মাস্কটিতে একটি সিলভার বাটন রয়েছে যা আপনার শ্বাস প্রশ্বাসের পরিমাপ করবে । বিশেষ একটি অ্যাপ এর মাধ্যমে এই মাস্কটিকে নিয়ন্ত্রণ করা যায় ।
কত সময় যাবত মাস্কটি ব্যবহার করা হয়েছে এবং মাস্কের ফিল্টার পরিমাপ মতো পরিবর্তন করা যাবে কিনা সেটিও জানা যাবে এই অ্যাপ এর মাধ্যমে । আরেকটি মাস্ক তৈরি করেছে ইউভি মাস্ক মাস্কটি ব্যাকটেরিয়া প্রতিরোধী এছাড়াও ইউভি রেডিএশন এও কাজ করে । যদিও এই মাস্কটি একটু ভারী বলে অভিযোগ করা হয়েছে । এছাড়াও গেমিং কোম্পানি রেজার তৈরি করেছে বিশ্বের সবচেয়ে স্মার্ট ফেস মাস্ক । এই মাস্কের সঙ্গে রয়েছে বিল্ড ইন মাইক্রোফোন মাস্কটি ব্যবহার কারীর কণ্ঠ স্বরকে বাড়িয়ে দেয় ।
এর ফলে কথা স্পষ্ট ভাবে বুঝা যায় । রেজার এই মাস্কে সক্রিয় ভেন্টিলেটর এর সুবিধা থাকায় গরম বাতাস বাহিরে বেরিয়ে যাবে এবং শীতল বাতাস ভিতরে ঢুকবে । রেজার এর দাবী মাস্কটি এননাইন্টি ফাইভ এর মতো সুরক্ষা দিবে । মাস্কটি তৈরিতে ব্যবহার করা হয়েছে সচ্ছ প্লাস্টিক । যা মানুষের মুখের ভাষা ও মুখোভঙ্গি বুঝতে সাহায্য করবে । রেজার বলছে তাদের মাস্কটি কম আলোতেও দেখা যাবে । অর্থাৎ এতে লো লাইট মুড আছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *