এবারের বইমেলায় গল্পকার হিসেবে হাজির হচ্ছেন কুসুম সিকদার

২০০২ সালে দেশের অন্যতম রিয়েলিটি শো লাক্স চ্যানেল আই সুপারস্টার থেকে রাজকীয় ওপেনিং পান শিকদার বংশের কুসুম । এরপর বিজ্ঞাপন আর নাটকে খুব তাড়াতাড়ি নিজের যোগ্যতা প্রমান করেন মাত্র কয়েকটি কাজ দিয়ে । ২০১৮ সাল থেকে ঘোষণা দিয়ে অভিনয় থেকে দূরে আছেন কুসুম । করোনা কালের লকডাউন আর লিখালিখির প্রবল ইচ্ছা তাকে গল্পকার হতে সাহায্য করেছে । কবিতা ও গীতি কবিতার পাঠ আগেই চুকিয়েছেন অভিনেত্রী কুসুম শিকদার ।
২০১৫ সালের গ্রন্থ মেলায় প্রকাশ করেন প্রথম কবিতার বই নীল ক্যাফের কবি । স্বীকৃতি হিসেবে পান সৃতি আনন্দ আলো সাহিত্য পুরষ্কার । এরপর ২০১৭ সালে সবাইকে চমকে দেন নিজের কথা ও কণ্ঠে নেশা গানটি প্রকাশ করে । অসংখ্য টিভি নাটকে অসাধারন টিভি নাটকের জন্য দর্শক নন্দিত হয়েছেন কুসুম । কুসুম এর মুল পরিচয় অভিনেত্রী কণ্ঠ শিল্পী হিসেবেও সুনাম রয়েছে বেশ ।
বিজ্ঞাপন আর টিভি নাটক তো বটেই চলচিত্রেও তিনি নাম লিখেছেন খুব দ্রুত তম সময়ে । মাত্র তিনটি ছবিতে তিনি কাজ করেন লাল টিপ গহীনের শব্দ আর শঙ্খচিল শেষ ছবি থেকে তুলে নেন জাতীয় চলচিত্র পুরষ্কার । এতে তিনি ক্যামেরার পেছনে পান কিংবদন্তি নির্মাতা গৌতম ঘোষ আর সামনে ভারতীয় অভিনেতা প্রসেং জিতকে ।
মুলত এর পরেই ঘোষণা দিয়ে অভিনয় থেকে বিদায় নেন কুসুম । প্রায় দুই দশকের ক্যারিয়ারে তার কাজের সংখ্যা একবারেই হাতে গোনা । নাটক গান ও সাহিত্তে কুসুমের এক সাথে পথচলায় এবার যুক্ত হচ্ছে গল্প গ্রন্থ অজাগতিক ছায়া । এতে থাকছে দুটি গল্প শরতের জবা ও ছায়াকাল । এবারের গ্রনহ মেলায় বইটি প্রকাশ করছে তাম্য লিপি । আপাদত অভিনয় নিয়ে কুসুমের কোন পরিকল্পনা নেই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *