গত ৬ বছরে ১০০টি কোম্পানি কিনে নিয়েছে এ্যাপল

৬ বছরে প্রায় ১০০টি প্রতিষ্ঠান কিনে নিয়েছে টেক জায়ান্ট এ্যাপল । প্রতি মাসে একের অধিক কোম্পানি অধিগ্রহন করেছে কোম্পানিটি । যে সব প্রতিষ্ঠান গুলির সব গুলোই মেধা আর প্রযুক্তি নির্ভর । এ্যাপল এর পাশাপাশি অদিয়মান প্রতিষ্ঠান গুলোকে কিনে নেওয়ার অভিযোগ রয়েছে অ্যামজন গুগল আর ফেসবুক এর বিরুদ্ধেও । প্রতি তিন থেকে চার সপ্তাহের ব্যবধানে একটি টেক কোম্পানি কিনে নেয় প্রযুক্তি জায়ান্ট এ্যাপল ।
মঙ্গলবার শেয়ার হোল্ডারদের বার্ষিক সভায় এই তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কক । একই সাথে প্রযুক্তি এবং মেধা নির্ভর আরো কোম্পানি কিনে নেওয়ার জন্য কাজ করছে এ্যাপল বলে জানিয়েছেন কক । গেল দশকে এ্যাপল এর সবচেয়ে বড় অধিগ্রহন ছিলো হেডফোন নির্মাতা প্রতিষ্ঠান বিগস ইলেকট্রনিক্স । মার্কিন এই প্রতিষ্ঠানকে ৩ বিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নেয় এ্যাপল ।
আর ২০১৮ সালে মিউজিক রিকন্ডিশন কোম্পানি কে কিনে নেয় ৪০০ মিলিয়ন ডলারের মাধ্যমে । এ্যাপল মুলত সম্ভাবনাময় ছোট টেক কোম্পানি গুলোকে কিনে নিয়ে তাদের প্রযুক্তি গুলোকে নিজেদের পণ্য এর মধ্যে ব্যবহার করে । যেমন ইস্রাইলের থ্রিডি সফটওয়্যার কোম্পানি কিনে নেইয়ে নিজেদের ফোনে ব্যবহার করছে এ্যাপল । ছোত প্রযুক্তি কোম্পানির পাশাপাশি কৃতিম বুদ্ধিমত্তা কোম্পানির প্রতি ও আগ্রহ আছে এ্যাপল এর ।
২০১৯ সালে স্বচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ড্রাইভ ডট এআই কে কিনে নেয় এ্যাপল । আর ২০১৯ সালে ১ বিলিয়ন ডলারের মাধ্যমে চীনা রাইড শেয়ারিং কোম্পানি ডিডি চাকসই কে কিনে নেয় এ্যাপল । সব মিলিয়ে ছয় বছরে ১০০ টির ও বেশি কিনে নিয়েছে এ্যাপল । কিন্তু কোম্পানিটির দাবি এ্যাপল সেই কোম্পানি গুলোকেই কিনে যেই কোম্পানি গুলোকে নিজেদের কাজে ব্যবহার করতে পারে । ২০১৩ সালে ইলন মাস্ক প্রতিষ্ঠানটির প্রধান এ্যাপল এর লাছে টেসলা বিক্রি করতে চাইলেও সেটি কিনেনি এ্যাপল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *