নতুন বাজেটে ক্ষুদ্র উদ্দোক্তাদের সুবিধা দিতে চায় জাতীয় রাজস্ব বোর্ড

আসছে বাজেটে ক্ষুদ্র ও মাঝারি উদ্দোক্তাদের বিশেষ সুবিধা দিতে চায় জাতীয় রাজস্ব বোর্ড । এই ক্ষেত্রে অগ্রাধিকার পাবে তরুণ উদ্দোক্তারাও । এমনই ইঙ্গিত দিয়েছেন এনবিআর চেয়্যারম্যান । বুধবার রাজস্ব ভবনে বেশ কয়েকটি ব্যবসায়িক সংগঠনের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় তিনি এসব কথা জানান । এসময় ব্যাবসায়ীরা কর্পোরেট কর হার কমানোর প্রস্তাব তুলে ধরেন ।
ব্যাবসা প্রতিষ্ঠান এর বিপরীতে দেয়া কর পরিচিত কর্পোরেট কর নামে । বর্তমানে পুজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ২৫ ভাগ হারে এই কর দেয় । আর যারা এই তালিকাভুক্ত নয় তাদের কর হার ৩২.৫ ভাগ । এই কর হার ২.৫ ভাগ করে টানা তিন বছর কমানোর জন্য আবেদন করা হয়েছে প্রাক বাজেট মিটিং এ । আয়কর এর পাশাপাশি ঢাকা চেম্বার অব এর সীমা ৩ কোটি টাকা থেকে বাড়িয়ে ৬ কোটি করার প্রস্তাব দিয়েছে ।
যদিও বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিস এই হার ১০ কোটি নির্ধারণের সুপারিশ করেছে । তারা প্রস্তাব করেছে শিল্প খাতে কর হার ৪ ভাগ থেকে কমিয়ে করার । সুপারিশ এসেছে তরুণ শিল্প উদ্দোক্তাদের ৫ বছরের জন্য কর অবকাশ দেওয়ার । এন বি আর চেয়্যারম্যান জানান শিল্পের বিকাশের মাধ্যমে সরকারের রাজস্ব আদায় বাড়াতে চান তারা ।
কেননা করোনা পরবর্তী সবাই আর্থিক সংকটে আছেন । এই সময় সরকার যদি তাদের পাশে না দাঁড়ায় তাহলে অনেক তরুণ উদ্দোক্তা ঝড়ে পড়বে এবং দেশের বেকারত্ব আরো বেড়ে যাবে । তাই এন বি আর এই সিদ্ধান্তে তরুণ উদ্দোক্তারাও বেশ খুশি । এভাবেই যদি সরকার তাদের পাশে থাকে তাহলে এই দেশকে এই তরুণ সমাজ আরো উন্নতির দিকে নিয়ে যাবে এই প্রত্যয় ব্যাক্ত করেছেন এন বি আর চেয়্যারম্যান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *