বাংলাদেশকে প্রশংসায় ভাসালো মার্কিন গণমাধ্যম

গেল এক দশকে ধারাবাহিক উন্নয়নে বাংলাদেশে দারিদ্র হার কমেছে প্রায় ১২ শতাংশ । ৭ শতাংশ গড় জিডিপি প্রবিদ্ধিতিতে বেড়েছে মানুষের জীবন যাত্রার মান ও । তাই সল্প উন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে উঠতে তিন সুচক মাথা পিছু আয় মানব সম্পদ উন্নয়ন এবং অর্থনৈতিক ভাঙ্গায় নির্ধারিত সময়ের আগেই লক্ষ্য অর্জন করেছে বাংলাদেশ । এতেই গত সপ্তাহে জাতিসংঘ থেকে উন্নয়নশীল দেশের উত্তরনের চুড়ান্ত সুপারিশ মিলেছে ।
এইবার বাংলাদেশের এই অর্জনের প্রশংসা উঠে এসেছে মার্কিন অর্থনৈতিক ভিত্তিক গবেষণা সংস্থা জানিয়েছেন দক্ষিণ কোরিয়া চীন ও ভিয়েতনামে সফল উন্নয়ন মডেল দেখা যাচ্ছে বাংলাদেশে । গত এক বছরে তৈরি পোশাক শিল্পে ভর করেই বাংলাদেশের রপ্তানি বেড়েছে ৮০ শতাংশ । যেখানে ভারত ও পাকিস্তানের রপ্তানি বৃদ্ধির হার অনেকটাই কম বলে তুলে ধরেছেন প্রতিবেদক ।
বাংলাদেশের এই অগ্রগতিকে ধরে রাখতে নিবন্ধে ভিয়েতনামের মতো বাংলাদেশকেও আরো উন্নত মানের পণ্য উদপাদন ও রপ্তানির দিকে মনোযোগ দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে যার সাথে একমত দেশের ব্যবসায়িরাও । পোশাকের বাহিরে অপ্তানি বহুমুখিকরন আর এশিয়ায় বাজার বাড়াতে আঞ্চলিক জোট বা ফোরাম গুলোতে যুক্ত হওয়ার পরামর্শ রয়েছে সবার ।
এই সব কিছু মেনে চলছে আগামী অর্থ বছর থেকেই বাংলাদেশ উন্নয়নশীল দেশের পরিচ্য আরো ভালো ভাবে দিতে পারবে । এক দিকে দেশ এগিয়ে যাচ্ছে অন্যদিকে এই উন্নতি বাংলাদেশকে আবার নতুন করে প্রান জাগাবে বলে আশাবাদী অনেকেই । তারা বলছেন এই মাইলফলক দেশের মানুষ ও দেশের সরকারকে আরো জাগিয়ে তুলবে কাজের জন্য । এভাবেই বাংলাদেশ বিশ্ব দরবারে মাথা উচু করে দাঁড়াবে এবং দেশের নাম সারা দুনিয়ায় ছড়াবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *