বৈদ্যুতিক গাড়িতে শুল্ক ছাড়ের প্রস্তাব ব্যবসায়ীদের

আগামী বাজেটে মাইক্রো বাস ও বিদ্যুৎ চালিত গাড়িকে কর মুক্ত রাখার প্রস্তাব জানিয়েছেন রিকন্ডিশন গাড়ি আমদানিকারকরা । একই সাথে গনপরিবহণ এর আমদানী কর ১০ ভাগ থেকে কমিয়ে ১ ভাগে নির্ধারণে আহব্বান ও তাদের । মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত প্রাক বাজেট আলোচনায় এসব প্রস্তাব তুলে ধরেন রিকন্ডিশন গাড়ি মালিক সমিতির সভাপতি । ১৮০০ সিসির রিকন্ডিশন কার ও মাইক্রো বাস আমদানিতে বর্তমানে ২০ ভাগ কর পরিশোধ করতে হয় আমদানি কারকদের ।
২০০০ সিসির ক্ষেত্রে আমদানি কর গুনতে হয় ৪৫ ভাগ । আগামী বাজেটে সিসির বিপরীতে এই কর হারকে বিন্নাস করে ২০০০ সিসি পর্যন্ত ২০ ভাগ কর নির্ধারণের প্রস্তাব জানিয়েছেন রিকন্ডিশন গাড়ি আমদানিকারক । বর্তমানে মাইক্রো বাসের জন্য ৩০ ভাগ বিদ্যুৎ চালি গাড়ির জন্য ২০ ভাগ কর আদায় করে রাজস্ব বোর্ড ।
যা দেশের বাজারে জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব গাড়ির প্রবেশে বাধা বলে মনে করেন ব্যবসায়ীরা । হাইব্রিড গাড়ির বাজার প্রসারে তাই এসব কর প্রত্তাহারের দাবী তাদের । একই সাথে দেশের গনপরিবহণ ব্যবস্থা উন্নয়নে বাঁশের আমদানি কর ১ ভাগে নামিয়ে আনার আহব্বান তাদের । গাড়ি আমদানি কারক ও বিপণন কারীদের এমন প্রস্তাব জাতীয় বাজেটে বিবেচনায় নেওয়ার আশ্বাস দিয়েছে এন বি আর ।
গত দুই তিন বছর ধরেই বিক্রি কমেছে রিকন্ডিশন গাড়ির । গেল বছর করোনার কারণে যা শুন্য তে নেমে এসেছে । তারা বলছেন লকডাউন এর সময় ১০০০ কোটি টাকা লোকসান হয়েছে ব্যবসায়িদের । জুলাই এর পর সব ধরনের ব্যবসা বাণিজ্য স্বাভাবিক হলেও এখনো পূর্বের গতি ফেরেনি গাড়ির ব্যবসায় । তাই এই অবস্থা থেকে উত্তরনের জন্য সকারের সাহায্য কামনা করেছেন ব্যবসায়ীরা । তারা আশা করছেন তাদের পাশে সরকার দাঁড়াবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *