ভারতে সোনার গয়না কিনতে কোন ভ্যাট লাগে না

যেকোন উৎসব বা পালা পার্বণ নারী সৌন্দর্যের অনেকটাই প্রকাশ পায় গহনার ভাজে ভাজে । দেশে এমন এক রীতির চলন যুগ যুগান্তরে । আর তাই বছরের একটা নির্দিষ্ট সময় বেশ জমে উঠার কথা স্বর্ণের বাজার । কিন্তু গেল কয়েক বছর ধরে এই চিত্র অপরিচিত ব্যাবসায়ীদের কাছে । নেপত্থের কাহিনি জানার আগে চলুন মানচিত্রের রেখা আর খরচের অংকে দেখে আশি কিছু হিসাব । দেশের দক্ষিনের জেলা যশোর থেকে ৩০০ কিলোমিটার দুরের ঢাকায় আসতে কম বেশি হাজার খানেক টাকা খরচ হয় ।
কিন্তু যশোর হয়ে এই অঞ্চলের কোন মানুষ কলকাতা যেতে চাইলে খরচ  পড়ে মাত্র ১৫০ টাকা । কিন্তু দেশের বাজারে স্বর্ণের ভ্যাট মোট দামের ৫ শতাংশ । এদিকে আবার কলকাতার বাজারে স্বর্ণের ভ্যাট শুন্য । কিন্তু ঠিক এই কারনেই কম দামে গহনা কিনতে সীমানা পাড়ি দিত ক্রেতারা । যদিও করোনার কারণে এবছর উলটো দিকেই ফিরেছে সব ।
বাংলাদেশ জুয়েলারি কমিটির সভাপতি এনামুল হক খান বলেছেন আমরা যতটা রিকভারি করতে পেরেছি তার মুল কারন হলো ইন্ডিয়ার ভিসা বন্ধ । ইন্ডিয়াতে কিনতে গেলে ভ্যাট লাগে না স্বর্ণে । এটা আমাদের দেশের বাজারের জন্য ভয়ংকর একটি ক্ষতির কারন । ধনী শ্রেণীর মানুষ গিফট ছাড়া এদেশ থেকে কোণ গয়না কিনে না ।
তবে জুয়ালারি কমিটির সভাপতির এই বক্তব্য নিয়ে পুরোপুরি একমত নন অর্থনীতিবিদরা । বরং দেশের বাজারে দাম নির্ধারণে ও নিয়ন্ত্রণ নিয়েই অসন্তোষ তাদের । তিনি বলেছেন কোভিড এর মতো পরিস্থিতির পর ও গোল্ড এর বেড়ে যাওয়াটা বেশ একটা অস্বাভাবিক বলেই মনে হতে পারে । মাস দুয়েক পর আরেক দফায় দেড় হাজার টাকা কমিয়ে ২২ ক্যারেট কমিয়ে ৭১১৫০ টাকায় বিক্রি করবেন ব্যবসায়ীরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *